সংখ্যালঘু ঐক্য মোর্চাভুক্ত সংগঠন হিসাবে সম্মিলিত সনাতন পরিষদের নাম অন্তর্ভূক্তির প্রতিবাদ

0
76

স্টাফ রিপোর্টঃ বিগত ৫ জানুয়ারি সনাতন সম্মিলিত পরিষদের একটি গুরুত্বপূর্ণ সভায় সংখ্যালঘু ঐক্য মোর্চায় সম্মিলিত সনাতন পরিষদের নাম অনুমতি ব্যতিত ব্যবহার করায় উপস্থিত সকল নেতৃবৃন্দের সর্বসম্মতিক্রমে উক্ত বিষয়ে ক্ষোভ ও তীব্র নিন্দা জ্ঞাপন করেন। সম্মিলিত সনাতন পরিষদ বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের সামাজিক মূল্যবোধ, মৌলিক অধিকারসমূহ ও ধর্মীয় মূল্যবোধ রক্ষায় হিন্দু ধর্মীয় সামাজিক সংগঠনসমূহের সমন্বয়ে গঠিত একটি সম্মিলিত পরিষদ। আমরা গুরুত্বের সাথে লক্ষ্য করছি যে, ঐক পরিষদ আহত আগামী ৭ জানুয়ারি ২০২৩ তারিখে রোড মার্চ কর্মসূচীর দাবীদাওয়ার মধ্যে সুকৌশলে দুরভিসন্ধিমূলভাবে “বৈষম্য বিলোপ আইনের” কথা বলে দেশের প্রত্যন্ত অঞ্চলের সাধারণ হিন্দু সম্প্রদায়কে অন্ধকারে রেখে কাদের স্বার্থ সংরক্ষণ করার জন্য এ ধরনের দাবীদাওয়া তুলে ধরা হচ্ছে তাতে সনাতন সম্মিলিত পরিষদের অনুমতি ব্যতীত সম্মিলিত সনাতন পরিষদের নামটি অর্ন্তভুক্ত করায় অত্র ধর্মীয় ও সামাজিক সংগঠনসমূহের নেতৃবৃন্দের মনে সন্দেহের সৃষ্টি করেছে। উল্লেখ্য যে, সম্মিলিত সনাতন পরিষদ কখনই উক্ত ঐক্য মোর্চার সদস্য নয় বা ছিলনা।

সম্মিলিত সনাতন পরিষদ জন্মলগ্ন থেকেই মুক্তিযুদ্ধের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে বাহাত্তুরের মূল সংবিধান পুনর্বহালের দাবী করে আসছে। বাহাত্তুরের মূল সংবিধানে ফিরে যাওয়ার প্রশ্নে সহমত পোষণকারী ধর্মীয় জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের অন্যান্য সংগঠনসমূহের সাথে সম্মিলিত সনাতন পরিষদের যুগপৎ বা ঐক্যবদ্ধ আন্দোলনে কোন দ্বিমত নেই। চলমান নানাবিধ প্রতিকূল পরিবেশ পরিস্থিতির শিকার হয়ে হিন্দু সম্প্রদায়ের সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। ফলে এসব বিষয়ে সংশ্লিষ্ট সকল মহলের উদাসীনতায় সম্মিলিত সনাতন পরিষদ গভীরভাবে উদ্বিগ্ন।
অতএব বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ-এর নেতৃত্বে গঠিত উক্ত সংখ্যালঘু ঐক্যমোর্চা বা সংখ্যালঘু সংগঠনসমূহের জাতীয় সমন্বয় কমিটি থেকে সম্মিলিত সনাতন পরিষদের নামটি পরিহার করার জন্য অত্র সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের যৌথ স্বাক্ষরে হিন্দু-বৌদ্ধ ঐক্য পরিষদ কেন্দ্রীয় কার্যালয়ে গত ১ জানুয়ারি চিঠির মাধ্যমে প্রতিবাদ জানানো হলেও আমরা গভীর উদ্বেগের সাথে জানাচ্ছি যে সম্প্রতি ৪ জানুয়ারি বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে কেন্দ্রীয় কার্যালয়ে যে সাংবাদিক সম্মেলন করা হয়েছে সেই প্রেস লিস্টে  সনাতন সম্মিলিত পরিষদ- এর নামটি অন্তর্ভুক্ত রয়েছে, যা খুবই দুঃখজনক ও উদ্বেগজনক বটে। উল্লেখ্য যে সনাতন সম্মিলিত পরিষদ- এর সাথে সম্পৃক্ত অধিকাংশ সংগঠন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ- এর সকল দাবির সাথে একমত পোষন করে না।তাছাড়া সনাতন সম্মিলিত পরিষদ-এর সাথে সম্পৃক্ত অধিকাংশ সংগঠন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ- এর কার্যক্রমের প্রতি আস্থাশীল নয়। এছাড়া অনুমতি ছাড়া সংগঠনের নামটি ব্যাবহার করায়  সংগঠনের অধিকাংশ নেতৃত্ববৃন্দ ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন। ভবিষ্যত্বে অনুমতি ছাড়া এই সংগঠনের নাম ব্যাবহার না করার জন্য হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দের প্রতি অত্র সংগঠনের নেতৃবৃন্দ উদাত্ত আহ্বান জানায়। তবে সম্মিলিত সনাতন পরিষদ- এর সকল নেতৃত্ববৃন্দের সর্ব সম্মতিক্রমে উক্ত রোড মার্চ কর্মসূচির সফলতা কামনা করা হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে