জাতি ধর্ম বর্ণ গৌত্র সবার বাস উপযোগী দেশ গঠনের কারিগর ছিল রণদা প্রসাদ সাহা   এম.এ জলিল

0
101

নিজস্ব প্রতিনিধিঃ-বিশিষ্ট সমাজ সেবক ভারতেস্বরী হোমস, কুমুদিনী হাসপাতাল ও কলেজের প্রতিষ্ঠাতা স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত রণদা প্রসাদ সাহার ৫১তম মৃত্যু বার্ষিকী পালন উপলক্ষ্যে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আজ বিকাল ৪ ঘটিকার সময় মতিঝিল ওয়াক্ফ এস্টেট মসজিদ ও মাদরাসা প্রাঙ্গনে ঢাকায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল।

আলোচনায় অংশ গ্রহণ করেন কাজী আরেফ ফাউন্ডেশনের সভাপতি কাজী মাসুদ আহমেদ, বাংলাদেশ উন্নয়ন পার্টির সভাপতি সৈয়দ মোখলেসুর রহমান, নাগরিক ফোরামের সভাপতি শহীদুন্নবী ডাবলু, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আ.স.ম মোস্তফা কামাল, ব্যবসায়ী নাসির উদ্দিন আহমেদ, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সহ সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক সমির রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন প্রমুখ।

সভাপতির ভাষনে এম এ জলিল বলেন রনদা প্রসাদ সাহা জাতি ধর্ম বর্ণ গৌত্র সবার বাস উপযোগী দেশ গড়তে চেয়ে ছিলেন। সেই লক্ষ্যে তিনি তার নিজস্ব অর্থায়নে ভারতেস্বরী হোমস স্কুল, কুমুদিনী কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করেন। তার লক্ষ্য ছিল মানুষের সেবা করা অসহায় নিপিড়িত লোকদের পাশে দাড়ানো এবং সাহায্য করা। এই লোকটিকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ৭ মে পাক হানাদার বাহিনী নিমর্মভাবে হত্যা করে । এই হত্যার প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন সৃষ্টির সেরা মানব জাতি। এই মানব জাতিকে যারা হত্যা করে নির্যাতন করে নিপিড়ন করে তারা আল্লাহ বান্দা হতে পারেন না, তারা আল্লাহর দুশমন।

এম এ জলিল আরো বলেন ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর এর নেতৃত্বে জাতি ধর্ম বর্ণ গৌত্র সবার বাস উপযোগী দেশের স্বপ্ন দেখেছিলেন রনদা প্রসাদ সাহা। কিন্তু মুক্তিযুদ্ধ চলাকালীন সময় তাকে হত্যা করা নিমর্ম ভাবে। আজকে তার স্বপ্নের বাংলাদেশ প্রতিষ্ঠা পেয়েছে এবং বাংলাদেশ চারটি স্তম্বে দাড়িয়ে আছে। গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা ও বাঙালি জাতিয়তাবাদ। আজকে আমরা শেখ হাসিনার নেতৃত্বে ৭১ এর মত ঐক্যবদ্ধ হয়ে দেশকে সন্ত্রাস, জঙ্গীবাদ, দুর্নীতি, ঘুষখোর, টাকা পাচারকারী, শিশু গ্যং শোষন শাসন নির্যাতন মুক্ত একটি অসাম্প্রদায়িক দেশ গড়তে চাই। আসুন সেই লক্ষ্যে আমরা ঐক্যবদ্ধ হই যার স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু ও রনদা প্রসাদ সাহা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে