অমর একুশে বই মেলা ২০২২ আগামী ৩১ মার্চ পর্যন্ত বর্ধিত করার আহ্বান

0
100

নিজস্ব প্রতিনিধি:জানিয়েছেন, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল। বুধবার (২ মার্চ) অমর একুশে গ্রন্থ মেলায় নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চে বক্তৃতায় তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্নজয়ন্তী করোনা মহামারীর কারণে ৩১ মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এ বছর বই মেলা প্রথমে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করার কথা থাকলেও পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে বইমেলা ১৭ মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমন নি¤œমুখী হওয়ার কারণে শিক্ষা প্রতিষ্ঠান চালু করা হয়েছে। এমতাবস্থায় বইমেলা ৩১ মার্চ পর্যন্ত বর্ধিত করলে প্রকাশনা শিল্পের সাথে সংশ্লিষ্টরা গত বছরের ব্যবসায়িক ক্ষতি কিছুটা পূরণ করতে পারবে। এছাড়া করোনা ভাইরাসের সংক্রমন কমাতে মেলায় ক্রমন্বয়ে পাঠক লেখকদের উপস্থিতি বাড়ছে। তিনি আরো বলেন, ভাষা আমাদের বাংলা, জাতিতে আমরা বাঙালি, চিন্তা- চেতনায় অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের এই চেতনা প্রসারিত  ও বিকশিত করতে অমর একুশে বইমেলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নতুন প্রজন্মকে বই পড়ার আগ্রহী করে তুলতে হবে। বাঙালির নিজস্ব সংস্কৃতির চর্চা বাড়াতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য, চর্মরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের ‘মুক্তিযুদ্ধের স্বপ্নপূরণে সুশাসন’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে লায়ন গনি মিয়া বাবুল এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপি। এসময় আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। বইয়ের রচয়িতা অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার তার বক্তব্যে অতিথিসহ উপস্থিতদের ধন্যবাদ জানিয়ে বলেন,  তার এই বই পড়লে নতুন প্রজন্ম ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ ও পরবর্তী মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন আন্দোলনের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে