“প্রকৌশলীদের হেয় প্রতিপন্ন করে জনাব মির্জা আজম এমপি’র বক্তব্যে আইইবির তীব্র নিন্দা ও প্রতিবাদ”

0
116

গত ১৯ জানুয়ারি, ২০২২ খ্রি. জামালপুর জেলা প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার মালিক সমিতি’র সাথে আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে জামালপুর-৩ আসনের সংসদ সদস্য জনাব মির্জা আজম এমপি’র একটি বক্তব্যের ভিডিও ইতোমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে তিনি বাংলাদেশের প্রকৌশলীদের এবং ডাক্তারদের চোর হিসেবে আখ্যায়িত করেছেন। আইইবি’র মাননীয় প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদা-এর সভাপতিত্বে আইইবি নির্বাহী কমিটির ৭২৯তম (২০২০-২০২২ মেয়াদের ৩য় জরুরী) সভা গত ২৯ জানুয়ারি, ২০২২ খ্রি. তারিখে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় জামালপুর-৩ আসনের সংসদ সদস্য জনাব মির্জা আজম এমপি’র বক্তব্যের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনান্তে এই বিষয়ে আইইবি’র পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত গৃহীত হয়। উক্ত সিদ্ধান্ত মোতাবেক আইইবি এই বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। দায়িত্বশীল পদে থাকা উক্ত সংসদ সদস্য’কে আগামী ০৩ দিনের মধ্যে তার এই মন্তব্য প্রত্যাহার করে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহŸান জানাচ্ছে দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান আইইবি।

প্রায় তিন বছর যাবত বাংলাদেশ সহ সারা বিশ্ব যখন বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস (কোভিড-১৯)-এর ভয়াবহতায় নিমজ্জিত। যেখানে প্রতিদিন মানুষ মৃত্যুর মুখোমুখি হচ্ছে, এই রকম এক ক্রান্তিকালে সম্মুখসারির যোদ্ধা হিসেবে ডাক্তারগণ যেমন নিজেরজীবন বিপন্ন করে মানুষকে সেবা দিয়ে যাচ্ছে। ঠিক তেমনি দেশের অর্থনীতি ও উন্নয়নের চাকা সচল রাখতে এবং সভ্যতা ও বেঁচে থাকার সকল উপকরণ ও সেবা মানুষের কাছে পৌঁছে দিতে দেশের প্রকৌশলীরাও সম্মুখ সারির যোদ্ধা হিসেবে দিন-রাত চব্বিশ ঘন্টা কাজ করে যাচ্ছে। জীবন বাজি রেখেও দেশের প্রকৌশলীরা পানি, বিদ্যুৎ,জ্বালানি ও অক্সিজেন সিলিন্ডারের মত বেঁচে থাকার সকল উপকরণ ও সেবা দেশের মানুষের কাছে পৌছে দিচ্ছে। আবার দেশের খাদ্য সরবরাহ ও অন্যান্য পণ্য পরিবহন সর্বোপরি মানুষের যোগাযোগের জন্য সকল প্রকার যোগাযোগ ব্যবস্থা সচল রাখতে প্রকৌশলীরা দিন-রাত কাজ করে যাচ্ছে। বলতে গেলে যেখানে প্রকৌশলীরা একমুহূর্ত কাজ বন্ধ করে দিলে সভ্যতা ও অর্থনীতি অচল হয়ে পড়বে, সেই মুহূর্তে দেশের প্রকৌশলী সমাজ’কেচোর বলে বক্তব্য দেওয়াটা দেশের উন্নয়নের বিরুদ্ধে একটি ষড়যন্ত্র বলে আইইবি মনে করে।

সারা বিশ্ব যখন কোভিড-১৯ পরিস্থিতিতে অর্থনৈতিকভাবে ভঙ্গুর অবস্থায় আছে সেখানে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনা দিন-রাত পরিশ্রম করছেন দেশের উন্নয়নের চাকা সচল রাখতে এবং বাংলাদেশের প্রকৌশলী সমাজ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন যোদ্ধা হিসেবে কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। এই পরিস্থিতিতে জাতীয় সংসদের একজন সদস্য দেশের প্রকৌশলী সমাজ’কে হেয় প্রতিপন্ন করে বক্তব্য দেওয়ায় দেশের প্রকৌশলী সমাজ সংক্ষুব্ধ ও হতাশ। তার এই বক্তব্যে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের চলমান উন্নয়ন কার্যক্রম ব্যাহত করবে। এমতাবস্থায়, আইইবি এই দায়িত্বহীন বক্তব্য ক্ষমা প্রার্থনাপূর্বক আগামী ৩ দিনের মধ্যে প্রত্যাহার করার জোর দাবী জানাচ্ছে। অন্যথায় প্রকৌশলী সমাজ তার বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবে। প্রকৌশলীদের হেয় প্রতিপন্ন করে জনাব মির্জা আজম এমপি’র বক্তব্যে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। এ ব্যাপারে দেশের প্রকৌশলী সমাজের অভিভাবক মাননীয় প্রধানমন্ত্রীর সদয় হস্তক্ষেপ কামনা করছি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে